সাকিব আল হাসানের রংপুর রাইডার্স বনাম তামিম ইকবালের চিটাগং ভাইকিংস! জমজমাট এই লড়াইয়ে আপনার মত কোন দল এগিয়ে থাকছে আজ এবং কেন?ডিসেম্বরে প্রস্তাবিত ভারত-পাকিস্তান দ্বিপক্ষীয় সিরিজ নিয়ে কম জল গড়াইনি। ভারত আগেই জানিয়ে দিয়েছে পাকিস্তানের দ্বিতীয় হোম ভেন্যু হিসেবে পরিচিত সংযুক্ত আরব আমিরাতে গিয়ে তারা খেলবে না।

আরব আমিরাতের বদলে ভারতের মাটিতে এই সিরিজ আয়োজনের যে প্রস্তাব ভারতের তরফ থেকে থেকে দেওয়া হয়েছিল, এবার বাঁধ সাধে পাকিস্তান। এমন অবস্থায় সিরিজটি ভেস্তে যাওয়ারই উপক্রম।

তবে বহুল আলোচিত এই সিরিজটি আবারও মাঠে গড়ানোর সম্ভাবনা তৈরি হয়েছে। সিরিজটি বাংলাদেশে আয়োজন করার চিন্তা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। তবে বিকল্প ভেন্যু হিসেবে উঠে এসেছে শ্রীলঙ্কার নামও।

এখন পর্যন্ত এই সিরিজের ভেন্যু হিসেবে শ্রীলঙ্কার চেয়ে নাকি বাংলাদেশই এগিয়ে। পাকিস্তান ক্রিকেট বোর্ডও চাইছে, বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যে বাংলাদেশেই সিরিজটা হোক। পাক বোর্ড মনে করছে, বাংলাদেশে সিরিজ হলে দর্শক বেশি হবে এবং সেক্ষেত্রে ‘গেট মানি’ও বেশি পাওয়া যাবে।

সিরিজের ভবিষ্যৎ নিয়ে আলোচনা করতে ইতিমধ্যেই দুবাই পৌঁছে গিয়েছেন ভারতীয় ক্রিকেট বোর্ড প্রেসিডেন্ট শশাঙ্ক মনোহর। রোববার সেখানে এই সিরিজের ভবিষ্যৎ নিয়ে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) প্রধান শাহরিয়ার খানের সঙ্গে বৈঠকে বসার কথা তার। আর এই বৈঠকে নাকি মধ্যস্থতাকারী হিসেবে উপস্থিত থাকার কথা ইংলিশ এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) প্রধান জাইলস ক্লার্কের।

আগামী ১৯ ডিসেম্বর থেকে ৭ জানুয়ারির মধ্যে সংক্ষিপ্ত এই সিরিজটা হতে পারে। তবে কোনো টেস্ট ম্যাচ হবে না। আপাতত তিনটি ওয়ানডে এবং দুটি টি-টোয়েন্টি ম্যাচ হওয়ার কথা।

তথ্যসূত্র : এনডিটিভি, আনন্দবাজার।